1. rakibchowdhury877@gmail.com : Narayanganjer Kagoj : Narayanganjer Kagoj
  2. admin@narayanganjerkagoj.com : nkagojadmin :
শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০৫:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগ নেতা আরফান মাহমুদ বাবুর শোক বার্তা ফতুল্লায় ১০০ পরিবারের মাঝে চাল বিতরণ মাতৃদুগ্ধের কোন বিকল্প নেই : কাউন্সিলর অসিত সোনারগাঁয়ে দু’সন্তান রেখে প্রেমিকের সঙ্গে উধাও প্রবাসীর স্ত্রী ফতুল্লায় নৈশ প্রহরীর লাশ উদ্ধার ফতুল্লায় গাঁজাসহ মানিক গ্রেপ্তার স্বেচ্ছাসেবক লীগ নেতা ফরিদ আহম্মেদ লিটনের শোক বার্তা আ’লীগ নেতা ইকবাল হোসেনের শোক বার্তা নারায়ণগঞ্জ জেলা ও মহানগর শাখার উদ্যোগে বিশেষ প্রার্থণা জন্মাষ্টমী উপলক্ষে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আলোচনা সভা গান কথা কবিতা ও আড্ডা না ফেরার দেশে তরুণ আইনজীবি শরীফ হোসেন ক্ষুদিরামের ১১২তম ফাঁসি দিবস উপলক্ষে ছাত্র ফ্রন্টের আলোচনা সভা মাস্ক ব্যবহার না করায় আইনজীবি ও যুবলীগ নেতাসহ ১৪ জনের জরিমানা শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী

ফকির নীটের সমস্যা সমাধানে শ্রমিকদের বিক্ষোভ

নগর সংবাদদাতা
  • প্রকাশিত সময় : বুধবার, ২৯ জুলাই, ২০২০
  • ১০৬ বার পঠিত
ফকির নীটের সমস্যা সমাধানে শ্রমিকদের বিক্ষোভ

ফকির নীটের সংকট সমাধানের দাবিতে আন্দোলনরত শ্রমিকরা মঙ্গলবার (২৮ জুলাই) সকাল ১১টায় চাষাড়া শহীদ মিনারে শহীদ জড়ো হয়ে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (জিটিইউসি)’র নেতৃত্বে শহরে বিক্ষোভ মিছিল ও বিকেএমইএ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে।

সমাবেশে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রিয় কমিটির নেতা দুলাল সাহা, জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, ফকির নীটের শ্রমিক সানোয়ারা বেগম, মনোয়ার হোসেন ও আজাদুল প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন- ফকির নীটের শ্রমিকরা তাদের চাকরি ফিরে পেতে ও ন্যায্য দাবি আদায়ে টানা আন্দোলন করে যাচ্ছে। শিল্প কারখানার সংকট নিরসনে দায়িত্বপ্রাপ্ত সরকারি দপ্তর ও বিকেএমইএ এবং শিল্প পুলিশের দ্বারস্থ হয়েছে কিন্তু কেউ এই শ্রমিকদের সংকট সমাধানে ব্যবস্থা নেয়নি। দুই দিন পর ঈদ কাল থেকে ঈদের ছুটি শুরু হয়ে যাবে। এই অনিশ্চয়তার মধ্যে শ্রমিকরা আজ দিশেহারা। এই অবস্থা আর চলতে দেয়া যায় না।

গার্মেন্টস মালিকরা শ্রমিকদের শ্রম-ঘাম শোষণ করে এবং সস্তা শ্রম নিয়ে বিত্ত-বৈভবের মালিক হয়ে এখন শ্রমিকদের সাথে দাম্ভিকতা দেখায়। আইন-কানুনের তোয়াক্কা না করে ফকির নীটের মালিক দাম্ভিকতা দেখিয়ে যা ইচ্ছে খুশি মতো আচরণ করছে। সংকটের সুষ্ঠু সমাধান না করে শ্রমিকদের চাকরি থেকে বরখাস্তের ঘোষণা দিয়ে তাদের আইনি সর্বোচ্চ পাওনা ও ঈদ বোনাস থেকে বঞ্চিত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। যে শ্রমিকরা বছরের পর বছর মালিককে মুনাফা করে দিয়েছে আজকে সেই শ্রমিকদের চাকরিচ্যুত করে তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার জন্য মালিক উঠেপড়ে লেগেছে।

মালিকের এহেন শ্রমিক স্বার্থবিরোধী অমানবিক প্রবণতা, অন্যায় ও জুলুমের তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দ বলেন ছলচাতুরি ছেড়ে এই মুহূর্তে শ্রমিকদের চাকরি ফেরত দেন নতুবা আইনি সর্বোচ্চ পাওনা বুঝিয়ে দিয়ে সংকট সমাধান করেন। তা না হলে পরিণতি ভালো হবে না। শ্রমিকদের দাবি আদায়ের চলমান নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলন অশান্ত হয়ে উঠবে। এতে নারায়ণগঞ্জে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হলে এর দায়দায়িত্ব মালিক ও সরকারকে নিতে হবে।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রদান করুন...

এই ক্যাটাগরীর আরো খবর..

error: Content is protected !!