1. rakibchowdhury877@gmail.com : Narayanganjer Kagoj : Narayanganjer Kagoj
  2. admin@narayanganjerkagoj.com : nkagojadmin :
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ফতুল্লায় গৃহবধূ নিহতের ঘটনায় মামলা কোন অপরাধীকে ছাড় দেয়া হবে না : ওসি আইসিপি ফতুল্লা সাংবাদিক কাজী আনিসুল হকের জন্মদিবস পালন জালকুড়িতে আ’লীগের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি, বেপরোয়া জামান বক্স চাটখিল উপজেলা ছাত্রলীগের কমিটি অনুমোদন ফতুল্লায় স্বেচ্ছাসেবক লীগের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে ডা. মোস্তাফিজুর রহমানের শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে রাফিউল হাকিম মহিউদ্দিনের শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে হারুনুর রশিদের শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে ইকবাল মাদবরের শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে মীর সোহেলের পক্ষে সাইফুলের শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে ফতুল্লাবাসীকে আব্দুল খালেক টিপুর শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে রিয়াদ মোঃ চৌধুরীর শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে আরফান মাহমুদ বাবুর শুভেচ্ছা ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জবাসীকে প্রবাসী রাকিবুল ইসলাম রকির শুভেচ্ছা

বাড়ছে বিদ্যুৎ বিল : কোন গ্রাহক কত টাকা দেবেন?

নারায়ণগঞ্জের কাগজ
  • প্রকাশিত সময় : রবিবার, ১ মার্চ, ২০২০
  • ৭৮৮ বার পঠিত
বাড়ছে বিদ্যুৎ বিল : কোন গ্রাহক কত টাকা দেবেন?

সরকার পাইকারি, খুচরা ও সঞ্চালন- এই তিন ক্ষেত্রেই বিদ্যুতের দাম আরেক দফা বাড়িয়েছে। দুই বছরের বেশি সময় পর বিদ্যুতের এই দাম বাড়ানোর যুক্তি হিসেবে এই খাতে ব্যয় বৃদ্ধিকে কারণ দেখিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অপরদিকে এই দাম বৃদ্ধি অযৌক্তিক বলে দাবি করেছে ভোক্তা সংগঠন ক্যাব।

বিইআরসি সূত্রে জানা গেছে, বিদ্যুতের এই দাম মার্চ মাস থেকে কার্যকর হবে অর্থাৎ এপ্রিল মাসে গ্রাহকরা এই বাড়তি দামে বিদ্যুত বিল দেবেন। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের আদেশে বলা হয়, আবাসিকের লাইফ লাইন গ্রাহকদের (০ থেকে ৫০ ইউনিট বিদ্যুৎ ব্যবহারকারী) প্রতি ইউনিট বিদ্যুতের দাম করা হয়েছে ৩ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ৩ টাকা ৭৫ পয়সা।

সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে প্রথম ধাপে ০ থেকে ৭৫ ইউনিট বিদ্যুৎ ব্যবহারকারীর বিদ্যুতের দাম ৪ টাকা থেকে বাড়িয়ে ৪ টাকা ১৯ পয়সা, দ্বিতীয় ধাপে ৭৬ থেকে ২০০ ইউনিটের জন্য ৫ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ৫ টাকা ৭২ পয়সা, তৃতীয় ধাপে ২০১ থেকে ৩০০ ইউনিটের জন্য ৫ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা, চতুর্থ ধাপে ৩০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের ইউনিট মূল্য ৬ টাকা ০২ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ৩৪ পয়সা, পঞ্চম ধাপে ৪০১ থেকে ৬০০ ইউনিট পর্যন্ত ৯ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৯ টাকা ৯৪ পয়সা এবং ষষ্ঠ ধাপে ৬০০ ইউনিটের ওপরে বিদ্যুৎ ব্যবহারকারীদের বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ১০ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ১১ টাকা ৪৬ পয়সা করা হয়েছে।

কমিশন সূত্র জানায়, লাইফ লাইন গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়ছে ৫ টাকা থেকে ১৭ টাকা ৫০ পয়সা পর্যন্ত। গ্রাহকদের বিল ক্ষেত্রভেদে ২১৫-২১৯ টাকা থেকে বেড়ে ২২০-২২৪ টাকা এবং ২০০ টাকা থেকে বেড়ে ২১৭ টাকা ৫০ পয়সা হতে পারে।

জানা গেছে, নিম্নমধ্যবিত্ত গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়বে ৪৪ টাকা। যাদের আগে বিল আসতো ৭৫৯ টাকা তাদের বিল এখন বেড়ে দাঁড়াবে ৮০৩ টাকা। একইভাবে মধ্যবিত্ত গ্রাহকদের দাম বাড়ছে ১১৪ টাকা। যাদের বিল আগে আসতো ১ হাজার ৯৫২ টাকা তাদের এখন বিল আসবে ২ হাজার ৬৬ টাকা। সেচ গ্রাহকদের বাড়ছে ১৮৮ টাকা। আগে যেখান তাদের বিল আসতো ৩ হাজার ২৬০ টাকা, এখন দাম বাড়ার ফলে আসবে ৩ হাজার ৪৪৮ টাকা।

একইভাবে ক্ষুদ্রশিল্প গ্রাহকদের বাড়ছে ৮১০ টাকা। আগে যেখানে তাদের বিল আসতো ১৬ হাজার ৫৫০ টাকা, এখন আসবে ১৭ হাজার ৩৬০ টাকা। মাঝারি শিল্পের ক্ষেত্রে বেড়েছে ১৭ হাজার ৩৪০ টাকা। এখন যাদের বিল আসে ৩ লাখ ২৬ হাজার, তাদের বিল বেড়ে দাঁড়াবে ৩ লাখ ৪৪ হাজার টাকা। বৃহৎশিল্প গ্রাহকদের ক্ষেত্রে দাম বেড়েছে ৮ লাখ ৭০ হাজার টাকা। এখন যারা বিল দেন ১ কোটি ৬২ লাখ ৪০ হাজার টাকা, দাম বাড়ার পর বিল দেবেন ১ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকা।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রদান করুন...

এই ক্যাটাগরীর আরো খবর..

error: Content is protected !!