1. rakibchowdhury877@gmail.com : Narayanganjer Kagoj : Narayanganjer Kagoj
  2. admin@narayanganjerkagoj.com : nkagojadmin :
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ১২:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ফরিদ আহমেদ লিটনকে প্রান্ত পালের ফুলেল শুভেচ্ছা না’গঞ্জ জেলা ছাত্র-যুব ও শ্রমিক অধিকার পরিষদের প্রতিনিধি সভা অনুষ্ঠিত ফরিদ আহমেদ লিটনকে স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা লিটনকে আদর্শনগর সমাজ উন্নয়ন কমিটির নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা লিটনকে দাপা বালুরঘাট ট্রাক চালক সমিতির নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা মোমেন সিকদারকে কাশিপুর যুব সমাজের ফুলেল শুভেচ্ছা ফরিদ আহমেদ লিটনকে স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা ফতুল্লা থানা আ’লীগের যুগ্ম সম্পাদক নির্বাচিত হওয়ায় লিটনকে ফুলেল শুভেচ্ছা মাদকাসক্ত চিকিৎসায় ১৭ বছরের অগ্রযাত্রায় ‘প্রয়াস’ পল্টনে ছাত্রদল নেতা রনির কুশপত্তলিকা দাহ আইনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে শুক্রবারও দোকান খোলা ফতুল্লা ব্লাড ডোনার্সের দিনব্যাপী কর্মসূচি পালিত নেতা-কর্মীদের ভালবাসায় সিক্ত হলেন রিয়াদ মোঃ চৌধুরী ফতুল্লায় মনিরুলের বিরুদ্ধে চাঁদাবাজি ও মারধরের অভিযোগ শিবু মাকের্টে মহানগর মা ও শিশু হাসপাতালের উদ্বোধন

মাশরাফি বাদ!

মোঃ মনির হোসেন
  • প্রকাশিত সময় : বুধবার, ৬ জানুয়ারী, ২০২১
  • ৯৮ বার পঠিত
মাশরাফি বাদ!

“সাত কোটি বাঙালিরে হে মুগ্ধ জননী রেখেছ বাঙালি করে মানুষ করনি” জানিনা কেন যে রবী ঠাকুর এই উক্তিটি করেছিলেন, তবে নানা জনের নানা মত আছে এই উক্তিটি নিয়ে, আর তা আমাদের কর্মেই ফুটে উঠে। তবে এ জাতির বড় একটি সমস্যা হল অকৃতজ্ঞতা। আর এই জাতির অকৃতজ্ঞতার কাহিনী নতুন নয়! যিনি এ দেশকে নিজের জীবনের বিনিময়ে উপহার দিয়েছিলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, তাকে ও স্বপরিবারে হত্যা করেছে এ জাতি।

অতএব জাতির এই অকৃতজ্ঞতার বিষয়টি নতুন নয়। আরেকটু আগের ইতিহাস ঘাটলে হয়ত বেরিয়ে আসবে বাঙ্গালী জাতির আরও অনেক অকৃতজ্ঞতার ঘটনা নবাব সিরাজউদ্দোলা যার অন্যতম। তবে এবারের শিকার মাশরাফি বিন মুর্তজা…

বিসিবির নির্বাচকদের একটু ভাবা উচিত ছিল তার অবদানের কথা, তিনি মাশরাফি বিন মুর্তজা… নড়াইল এক্সপ্রেস। যার নেতৃত্বে এই দেশ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল খেলেছে। ২০১৪ সালে তিনি যখন অধিনায়কত্ব নেন তারপরই বদলাতে থাকে এই দেশের ক্রিকেটে। ৪৯ বার জয় নিয়ে মাঠ ছেড়েছেন এই দলপতি। তার নেতৃত্বে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছি আমরা। ভারত আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ে যখন আনন্দে চিৎকার করে আকাশ-বাতাস কাঁপিয়েছেন এই বাংলার, সেই জয়ের অধিনায়ক ছিলেন তিনি।

২০১৪ সাল থেকে ২০২০ পর্যন্ত এই দূর্ধর্ষ অধিনায়ক দলপতি হয়ে ১৫টি ওয়ানডে সিরিজ খেলেছেন। যার ১০টিই জিতেছে বাংলাদেশ। ৪টা মাত্র হার একটা ড্র। গড়ে মাত্র ৩৬ রানের বিপরীতে তিনি নিয়েছেন একটা করে উইকেট।

তুমুল জনপ্রিয় এই ক্রিকেটার বুক দিয়ে আগলেছেন সব ভক্ত, তাদের আবেগ, এই দেশকে… তাকে বাদ দিয়ে দিলেন? পাগল আপনারা নাকি উন্মাদ! বাদ দিবেন কেন? তিনি নিজে অবসরে যেতেন। তার শেষ ম্যাচ হতো। ঝাঁপিয়ে পড়ে সেই ম্যাচ দেখতাম আমরা। শেষবার তার খেলা দেখতে, শেষবার এক যোদ্ধাকে দেখতে, শেষবার দাঁড়িয়ে তাকে শ্রদ্ধা জানাতো এদেশের মানুষ। সেই অধিকার আমাদের ছিল। আর সেই সম্মান পাওয়া মাশরাফির অধিকার ছিলো, তার প্রাপ্য ছিলো।

বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ ভাল করছে, তা কি মাশরাফি ছাড়া? তোমরাও তো এক সময় খেলেছ, আমরা সে খেলাও দেখেছি, আমরা দেশবাসী জানি কার কত অবদান ক্রিকেটে, কে কি খেলেছে। যে হেলা-ফেলা তোমরা তাকে করলে, জেনে রাখো তোমরা সম্মানিত হলে না। না দেশে, না বিশ্বে! জেনে রাখো অন্যকে প্রাপ্য সম্মান না দেয়া জাতি কখনও নিজে সম্মানিত হয় না। ক্ষমতা সব সময় থাকে না, আজ তোমরা যেখানে আছ একদিন মাশরাফিও সেখানে আসতে পারে, এর চেয়েও বড় পদে সে যোগ্যতা মাশরাফি বিন মুর্তজার আছে।

লেখক-
মোঃ মনির হোসেন
সাংবাদিক ও কলামিস্ট
সিনিয়র সহ-সভাপতি, ফতুল্লা রিপোর্টার্স ক্লাব।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রদান করুন...

এই ক্যাটাগরীর আরো খবর..

error: Content is protected !!