কালের সাক্ষী ঐতিহ্যবাহী খিজিরপুর দুর্গ
  1. rakibchowdhury877@gmail.com : Narayanganjer Kagoj : Narayanganjer Kagoj
  2. admin@narayanganjerkagoj.com : Narayanganjer Kagoj : Narayanganjer Kagoj
কালের সাক্ষী ঐতিহ্যবাহী খিজিরপুর দুর্গ
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মৃত্যুর পর ঋণ নিয়ছেন ১৪ জন ফতুল্লায় অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার রূপগঞ্জে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপে চ্যাম্পিয়ন নারায়ণগঞ্জ দলকে সংবর্ধনা নারায়ণগঞ্জে জমে উঠতে শুরু করেছে কোরবানির পশুর হাট ধলেশ্বরী নদী থেকে ইটবাঁধা মরদেহ উদ্ধার ফতুল্লায় শীর্ষ মাদক ব্যবসায়ী আল-আমিন গ্রেফতার ফতুল্লায় দূর্জয়-সিফাত বাহিনীর ৬ সদস্য গ্রেপ্তার সাইবার নিরাপত্তা আইন মত প্রকাশের অন্তরায় : টিআইবি এখন গরিবেরা তিনবেলা ভাত খায় আর ধনীরা খায় আটা : খাদ্যমন্ত্রী সামেদ আলী আমার শেল্টারে ছিলো না : শওকত আলী সোনারগাঁয়ের যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন চিন্তায় মোদি আট মাত্রার ভূমিকম্প হতে পারে ঢাকায় : ত্রাণ প্রতিমন্ত্রী রূপগঞ্জে ওটিতে প্রসূতির মৃত্যু, ক্লিনিক ভাঙচুর

কালের সাক্ষী ঐতিহ্যবাহী খিজিরপুর দুর্গ

নারায়ণগঞ্জের কাগজ ডেস্ক
  • প্রকাশিত সময় : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩৫২ বার পঠিত
কালের সাক্ষী ঐতিহ্যবাহী খিজিরপুর দুর্গ

নারায়ণগঞ্জের অন্যতম দর্শনীয় স্থান শহরের হাজীগঞ্জ দুর্গ যা খিজিরপুর দুর্গ নামেও ব্যাপক পরিচিত। নারায়ণগঞ্জের হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের পাশেই অবস্থিত এই জলদুর্গটি।

এ দুর্গটি নির্মাণ করা হয় মুঘল সুবেদার ইসলাম খাঁর আমলে। ঢাকাকে বাংলার রাজধানী ঘোষণা করা হয় তখন এখানে তিনটি জলদুর্গ নির্মাণ করা হয়েছিল। যার একটি এই খিজিরপুর দুর্গ। শীতলক্ষ্যা নদীর পশ্চিম পাড়ে নারায়ণগঞ্জ অবস্থিত। দুর্গটি নদীর খুব কাছে নির্মাণ করা হয়েছিল।

জানা গেছে, সে সময় মগ ও পর্তুগিজ জলদস্যুদের আক্রমণ ঠেকাতেই এ দুর্গগুলো নির্মাণ করা হয়। বর্তমানে দুর্গটি শহরের বাসিন্দাদের কাছে একটি আকর্ষণীয় দর্শনীয় স্থান। তবে যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে দুর্গের পরিবেশ নষ্ট হওয়ার পথে।

দর্শনার্থীরা জানান, দুর্গটি যথাযথ রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করলে এটি শহরের অন্যতম প্রধান দর্শনীয় স্থান হয়ে উঠতে পারে। দেখাশোনার অভাবে দিন দিন এখানে দর্শনার্থীদের আকর্ষণ কমে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রদান করুন...

এই ক্যাটাগরীর আরো খবর..