আজ জামাই ষষ্ঠী ব্রত
  1. rakibchowdhury877@gmail.com : Narayanganjer Kagoj : Narayanganjer Kagoj
  2. admin@narayanganjerkagoj.com : Narayanganjer Kagoj : Narayanganjer Kagoj
আজ জামাই ষষ্ঠী ব্রত
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নারায়ণগঞ্জে ৩ দিনের হিট অ্যালার্ট, বাড়বে অস্বস্তি মেয়র আইভীকে উৎখাতের হুমকি হেফাজত নেতার ফতুল্লায় গাঁজা-রামদাসহ দুইজনকে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী বাংলাদেশে এলো অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ এক্স৯বি অটোরিকশার ধাক্কায় ৩ বছরের শিশু নিহত সাংবাদিক শাওনের বাবার মৃত্যুতে ফতুল্লা প্রেসক্লাবের শোক গাছের ডালে ঝুলছিলো নারীর লাশ আদালতে জাকির খানের বিরুদ্ধে দুজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ বন্দরে ৫ চেয়ারম্যান প্রার্থীসহ ১১ জনের প্রার্থীতা বৈধ সর্বজনীন পেনশন সহায়তা কেন্দ্রের উদ্বোধন করলেন ডিসি সোনারগাঁয়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে করোনা যোদ্ধার সংবাদ সম্মেলন ফতুল্লায় ভবন থেকে পড়ে চীনা প্রকৌশলীর মৃত্যু এসিল্যান্ডের গাড়ির চালক রনির যত ক্ষমতা! পরিবারের সাথে সময় কাটাতে নিউজিল্যান্ডে মেয়র আইভী আড়াইহাজারে চায়না ব্যাটারি কারখানায় অগ্নিকাণ্ড

আজ জামাই ষষ্ঠী ব্রত

নারায়ণগঞ্জের কাগজ
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
  • ১১৭৫ বার পঠিত
আজ জামাই ষষ্ঠী ব্রত

রণজিৎ মোদক : আজ আরণ্য ষষ্ঠী দেবীর পূজা। লোকাচারে জামাই ষষ্ঠী ব্রত। অনাদিকাল থেকে সনাতন হিন্দু ধর্মানুসারে বিভিন্ন তিথিতে বিভিন্ন পূজা পার্বন এবং ব্রতানুষ্ঠানের মাধ্যমে একদিকে পূণ্যকর্ম অপরদিকে মহামিলনের মাধ্যমে আত্মীয় বন্ধন দৃঢ় ও প্রীতি সম্পর্ক গড়ে উঠে। ধর্শের গন্ডি পেরিয়ে কখনো কখনো তা বিশ্বময় বিস্তার লাভ করে। বিশ্বের জ্ঞানী সমাজ তাই, আধুনিক চিন্তা চেতনায় বিশ্ব শান্তিকল্পে বিভিন্ন দিবস পালন করছেন। যেমন- বিশ্ব মা দিবস, বাবা দিবস, নারী দিবস ইত্যাদি। আজ জামাই ষষ্ঠীব্রত হচ্ছে। শ্বশুর পক্ষের সাথে মেয়ে জামাই বাড়ির জ্ঞাতি গুষ্টির সাথে সুন্দর সম্পর্ক স্থাপনের একটি যোগসূত্র জামাইষষ্ঠী। যোগমায়া ষষ্ঠীদেবী সমস্ত প্রাণে মায়া, প্রেম ও ভালোবাসা দান করুন।

ষষ্ঠীদেবী হচ্ছেন, বিশ্বজননী যোগমায়া- যোগেশ্বরী মহামায়া মা দূর্গার অন্যরূপ। এখানে মা অসুরনাশিনী সিংহবাহিনী নন। মাতা ষষ্ঠীর বাহন বিড়াল। বিড়ালের দুটি চরিত্র। সে আরাম প্রিয়। আপনের প্রতি স্নেহহপ্রবণ আর শত্রুর প্রতি হিংস্র। ষষ্ঠীপূজা কোথাও মূর্তি গড়ে আবার কোথাও বটের শাখা, করমজা শাখা, আম্রপল্লবে সাজিয়ে বিভিন্ন উপাচারে মায়েরা ফল-ফুলে পূজা করেন। পূজার পূর্বে মায়েরা এক এক করে ষাটটি দুর্বা (অমর) একত্র করে নদীতে স্নান করে গঙ্গা জল সংগ্রহ করেন। পূজান্তে পূজার আশীর্বাদ বস্ত্র হাতে বেঁধে গঙ্গাঁজল ছিটিয়ে আশীর্বাদ শব্দ উচ্চারণ করেন। “ষাট ষাট হাজার বছর বেঁচে থাকো আরো দেব ষাট।” শাশুড়ি মাতা বিভিন্ন পদে খাবার সাজিয়ে তার মেয়ে জামাইকে আপ্যায়ণ করেন। জামাই বাড়ির অন্যান্য আত্মীয় স্বজনকেও ভোজন করানো হয়। আর এ সময় শাশুড়ির পক্ষ থেকে মেয়ে জামাইকে বস্ত্র সহ বিভিন্ন উপটৌকন আশীর্বাদ স্বরূপ প্রদান করা হয়। গ্রীষ্মকালীন এ অনুষ্ঠান নানান ফলের সমাহার। একটু লক্ষ্য করলেই দেখবেন, আমাদের এ মধুময় বাংলাদেশে মধুর সম্পর্ক গড়ার লক্ষ্যে বিভিন্ন আত্মীয় বাড়িতে আম, কাঁঠাল ফল দুধ-মিষ্টির হাড়ি আদান-প্রদান করা হয়।

আরণ্য ষষ্ঠী (জামাই ষষ্ঠী)। “আচারাৎ জামাতুরর্চ্চ নম্”। হিন্দু শাস্ত্রমতে কন্যাপক্ষ দাতা আর বর পক্ষ হচ্ছে গ্রহীতা। দাতা এবং গ্রহীতা পক্ষের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার এ হচ্ছে সুন্দর মধুর প্রয়াস। বাংলাদেশের বিভিন্ন জেলায় সনাতনীদের মধ্যে এমনকি ভারত-নেপালে এ ষষ্ঠীব্রত অনুষ্ঠিত হয়। আগেন দিনে হিন্দু প্রধান এলাকায় বিবাহিত এবং অবিবাহিত যুবকদের মধ্যে পক্ষ নিয়ে ফুটবল, কাবাডি, গোল্লাছুট খেলার প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আজ সারাবিশ্বে করোনার অভিশাপে সব অনুষ্ঠান বন্ধ। বাহিরে আনুষ্ঠানিকতা হবে না। কিন্তু অন্তরের আশীর্বাদ বর্ষিত হোক যা ষষ্ঠীদেবীর কৃপায় সর্বত্র সবার উপর। শুভ হোক জামাই ষষ্ঠী।

লেখক-
রণজিৎ মোদক
শিক্ষক, সাংবাদিক ও কলামিস্ট।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রদান করুন...

এই ক্যাটাগরীর আরো খবর..